অনলাইন ক্লাসে ১৫০ টিরও বেশি ক্লাস নিয়ে রেকর্ড গড়লেন প্রভাষক জাহাঙ্গীর আলম

নিজস্ব সংবাদ: শিক্ষা জাতির মেরুদন্ড। যে জাতি যত বেশি শিক্ষিত, সে জাতি তত বেশি উন্নত। প্রাকৃতিক দূর্যোগ মহামারী কোভিড-১৯, করোনা ভাইরাসে আজ পুরো পৃথিবী স্তব্ধ। যার প্রভাব থেকে রক্ষা পায়নি বিশ্বের শিক্ষা ব্যবস্থাও। বিগত প্রায় চার মাস ধরে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। দেশের অন্যান্য সেক্টরের মতো শিক্ষা সেক্টরও আজ প্রায় ভঙ্গুর।
যেহেতু প্রায় চার মাসের অধিক সময় দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, তাই শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে সরকার অনলাইনে ক্লাস করানোর উদ্দ্যোগ নেয় এবং সকল শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন ক্লাসের ব্যবস্থা করার অনুরোধ করে। যারই ধারাবাহিকতায় দক্ষিণ চট্টলার অন্যতম উচ্চ বিদ্যাপিঠ কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ, শিক্ষাবন্ধু খ্যাঁত প্রফেসর ক্য থিং অং এর নির্দেশনায় কক্সবাজার সিটি কলেজেও গত ২০ শে এপ্রিল হতে অনলাইনে ক্লাসের ব্যবস্থা করা হয়।অবশ্যই প্রভাষক জাহাঙ্গীর আলম গত ২৪শে মার্চ থেকে অনলাইন ক্লাস শুরু করেন।
উক্ত অনলাইন ক্লাসে অংশ নিয়ে কক্সবাজার সিটি কলেজে এপর্যন্ত ১৫০ টিরও বেশি ক্লাস নিয়েছেন পদার্থবিজ্ঞান বিভাগের প্রভাষক জাহাঙ্গীর আলম। তিনি একাদশ-দ্বাদশ শ্রেণির পদার্থবিজ্ঞান, সম্মান শ্রেণির পদার্থবিজ্ঞান বিভাগের ১ম ও ২য় বর্ষ মিলিয়ে এপর্যন্ত দেড়শোরও বেশি অনলাইন ক্লাস সম্পাদন করেন।
খবর নিয়ে জানা গেছে জাহাঙ্গীর আলম কলেজে এবং তার ডিপার্টমেন্ট জনপ্রিয় একজন শিক্ষক। তিনি তাঁর নিজের দায়িত্বের প্রতি কখনো অবহেলা করেন না। তিনি শিক্ষার্থীদের যে কোন ধরণের সহযোগিতার ক্ষেত্রে হাত বাড়িয়ে দেন সব সময়। কলেজের পাঠদান শেষে নেওয়া অধ্যায় ভিত্তিক প্রতিটি পরীক্ষায় যারা সর্বোচ্চ নাম্বার পায় তাদেরকে প্রভাষক জাহাঙ্গীর আলম, ব্যক্তিগত উদ্যোগে পুরস্কৃত করেন।
গত ৩০ শে জুন দেশের ১০০জন শিক্ষকের সাথে জাতীয় বিশ্ববিদ্যালের ভিসি ড. হারুন আর রশিদের জুম কনফারেন্স হয়। এতে বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ে ভিসি প্রফেসর মোনাজ আহমেদ নুরও উপস্থিত ছিলেন।এতে অন্যান্যদের সাথে জাহাঙ্গীর আলমও যুক্ত হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভিসি ড. হারুন অর রশিদ এবং বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মোনাজ আহমেদ নুর, প্রভাষক জাহাঙ্গীর আলমের করোনার সময়ে দেড়শতাধিক অনলাইন ক্লাস সম্পাদন করায় ভূয়সী প্রশংসা করেন।
অনলাইন ১৫০ শের অধিক ক্লাস সম্পাদন করায় কক্সবাজার সিটি কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধানসহ অন্যান্য সিনিয়র শিক্ষকগণ প্রভাষক জাহাঙ্গীরকে ধন্যবাদ জানায় এবং শিক্ষকদের কয়েকজনের সাথে যোগাযোগ করলে তারা বলেন, ” প্রভাষক জাহাঙ্গীর একজন সৎ, কর্তব্যনিষ্ঠ, পরিশ্রমী মানুষ। তিনি একজন শিক্ষা ও শিক্ষার্থী বান্ধব শিক্ষক। করোনাকালে তার ১৫০ ক্লাস, শিক্ষার্থীদের অনেক উপকারে আসবে। আমরা তার সফলতা কামনা করি।”
প্রভাষক জাহাঙ্গীর নিয়মিত অনলাইন ক্লাস সম্পাদন করায় শিক্ষার্থীরা অনেক আনন্দিত। তারা জানায়, স্যারের ১৫০+ ক্লাস আমাদের পড়ালেখাকে আরো বেগবান করেছে। যেখানে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ সেখানে স্যার আমাদের জন্য একজন দেবদূতের মতো ১৫০+ অনলাইন ক্লাস করেছেন। আমরা স্যারের কাছে চিরঋণী। বর্তমানে স্যার, অনলাইন ক্লাসের সাথে সাথে গত ৭ জুলাই হতে অনলাইনে পরীক্ষা নেওয়া শুরু করেছেন এবং অনলাইনে একাদশ-দ্বাদশ শ্রেণির পদার্থবিজ্ঞান বিষয়ের বিভিন্ন অধ্যয়ের উপর ১০ টি পরীক্ষা নিবেন।
এছাড়াও কক্সবাজার সিটি কলেজের প্রায় দুই শতাধিক শিক্ষকের বেশির ভাগ শিক্ষক বিগত চার মাস ধরে অনলাইনে ক্লাস চালিয়ে যাচ্ছেন। এপর্যন্ত কক্সবাজার সিটি কলেজের শিক্ষকদের মধ্যে সহকারী অধ্যাপক আকতার চৌধুরী ৪৫ টি, প্রভাষক জাহাঙ্গীর আলম ১৫০টি, প্রভাষক বেলাল হোসেন ৫০টি, প্রভাষক আনোয়ার জাহেদ ৪৮ টি সহ এক হাজারেরও বেশি অনলাইন ক্লাস সম্পাদন করেন।

কক্সবাজার সিটি কলেজে ০৭ টি বিষয়ে প্রিলিসহ মাস্টার্স (রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, ইসলামের ইতিহাস, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, সমাজবিজ্ঞান, বাংলা), ১৩ বিষয়ে স্নাতক-সম্মান ( পদার্থবিজ্ঞান, বায়োকেমেস্ট্রি এন্ড মলিকিউলার বায়োলজি, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং, ফিন্যান্স ও ব্যাংকিং, সমাজবিজ্ঞান, বাংলা, ইংরেজি, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি), ০২ টি বিষয়ে স্নাতক-(সম্মান) প্রফেশনাল(কম্পিউটার সায়েন্স ও ইন্জিনিয়ারিং, ট্যূরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট), এবং থিয়েটার স্টাডিজ বিষয়ে স্নাতকোত্তর ডিপ্লোমা, স্নাতক (বিএ, বিএসএস, বিবিএ), স্নাতক -উন্মুক্ত বিশ্ববিদ্যালয়(বিএ, বিবিএ) এইচএসসি( মানবিক, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, কারিগরি- ব্যবসায় ম্যানেজমেন্ট) এইচএসসি-উন্মুক্ত বিশ্ববিদ্যালয়(মানবিক, বিজ্ঞান) শাখায় পাঠদান করানো হয়। কক্সবাজার সিটি কলেজে বর্তমানে সব মিলিয়ে প্রায় ১২০০০ শিক্ষার্থী অধ্যয়নরত আছে।

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply