আইএস টুপির রহস্য জানালেন জঙ্গি রিগ্যান

সিবিএল২৪ : হলি আর্টিজানে জঙ্গি হামলার মামলায় গত ২৭ নভেম্বর মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি রাকিবুল ইসলাম ওরফে রিগ্যান ও জাহাঙ্গীর হোসেন ওরফে রাজীব গান্ধীর মাথায় থাকা আইএসের লোগো-সম্বলিত কালো টুপি নিয়ে তোলপাড় সৃষ্টি হয়। এত নিরাপত্তার মধ্যে এই টুপি কোথা থেকে এলো, সবার মনে একই প্রশ্ন।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) রাজধানীর কল্যাণপুরের জঙ্গি আস্তানায় অভিযানের মামলায় রিগ্যানকে আদালতে হাজির করা হলে রিগ্যান জানান, ভিড়ের মধ্যে অপরিচিত একজন তাকে টুপিটি দিয়েছেন।

ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমানের আদালতে শুনানি চলার একপর্যায়ে আদালত রিগ্যানের উদ্দেশ্যে প্রশ্ন করেন, আইএসের টুপি কোথায় পেয়েছিলেন? উত্তরে রিগ্যান আদালতকে বলেন, ‘পথিমধ্যে (কারাগার থেকে আদালতে আসার পথে) একজন টুপি দেয়’।

তখন বিচারক বলেন, টুপিটি নিলেন কেন? রিগ্যান বলেন, কালেমা শাহাদাত লেখা ছিল, ভালো লাগায় টুপিটি নিয়েছি। বিচারক বলেন, আর কাউকে কি টুপি দিয়েছিল? তখন রিগ্যান বলেন, না আর কাউকে দেয়নি। প্রিজন ভ্যানে ওঠার পর রাজীব গান্ধী আমার টুপিটি নিয়ে পরেছে।

হলি আর্টিজান মামলার রায় ঘোষণার পর আদালত থেকে বেরিয়ে যাওয়ার সময় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি রাকিবুল হাসান রিগ্যানের মাথায় জঙ্গি সংগঠন ‘আইএসের টুপি’ দেখা যায়। রিগ্যান ছাড়াও মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি জাহাঙ্গীর হোসেনের মাথায়ও আইএসের টুপি দেখা যায়। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সর্বমহলে সমালোচনা শুরু হয়। প্রশ্ন ওঠে, কারাবেষ্টনীর মধ্যে কীভাবে আসামিদের মাথায় এ ধরনের টুপি এলো?

মঙ্গলবার রাজধানীর হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার ঘটনায় দায়ের করা মামলার ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি রাকিকুল হাসান রিগ্যানকে হেলমেট ও বুলেট প্রুফ জ্যাকেট পরিয়ে ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালে হাজির করা হয়। একই সঙ্গে হলি আর্টিজান মামলার আরও পাঁচ আসামিকে আদালতে হাজির করা হয়। এ সময় আদালতে বাড়তি নিরাপত্তা নেয়া হয়।

আদালতে কোনো সাংবাদিককে প্রবেশ করতে দেয়নি আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া মামলার সংশ্লিষ্ট আইনজীবীদেরও প্রবেশ করতে দেয়া হয়নি।

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply