আওয়ামী লীগের দপ্তর সম্পাদক হলেন চট্টগ্রামের সন্তান বিপ্লব বড়ুয়া ।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক হয়েছেন ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়াকে দপ্তর সম্পাদক করা হয়েছে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারীও। 

জানা যায়, চট্টগ্রামের লোহাগাড়ার বড় হাতিয়া ইউনিয়নের খুসাঙ্গের পাড়া গ্রামের এডভোকেট সুনীল বড়ুয়ার পুত্র ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। বিপ্লব বড়ুয়া ১৯৭৩ সালের ১ জানুয়ারি লোহাগাড়া উপজেলার বড়হাতিয়া ইউনিয়নের খুসাঙ্গের পাড়া গ্রামের মাস্টার বাড়িতে জন্মগ্রহণ করেন। বাবা এডভোকেট সুনীল বড়ুয়া, মা অমিয় প্রবা বড়ুয়া। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ন শেষে বিপ্লব বড়ুয়া সাংবাদিকতা পেশায় যুক্তহন। পেশাগত জীবনে দৈনিক মুক্তকণ্ঠ, দৈনিক আজাদী’র স্টাফ রিপোর্টার এবং বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট’র প্রকাশনা কর্মকর্তা ও বাংলাদেশ টেলিভিশনের প্রযোজক বার্তা হিসাবে কর্মরত ছিলেন।

বিপ্লব বড়ুয়া ২০০৬ সালে ইংল্যান্ডের ঐতিহ্যবাহী উলভারহ্যাম্পটন ইউনির্ভাসিটি থেকে কৃতিত্বের সাথে এলএলবি (সম্মান) ডিগ্রি অর্জন করেন এবং ২০০৭ সালে লন্ডনের সিটি ল’স্কুল এ বিশ্ববিখ্যাত ইনস্ অব কোর্ট স্কুল অব ল (আইসিএসএল) হতে বার ভোকেশনাল কোর্স (বিভিসি) সম্পন্ন করেন। একই বছরের ২৬ জুলাই যুক্তরাজ্যের সবচেয়ে পুরাতন “দ্য অনারেবল সোসাইটি অব গ্রেস ইন” কল টু দ্যা বার এর মাধ্যমে বিপ্লব বড়ুয়াকে বার এট্-ল ডিগ্রী প্রদান করে। এর মাধ্যমে বিপ্লব বড়ুয়া বাঙালী বৌদ্ধ সম্প্রদায়ের মধ্যে স্বাধীন বাংলাদেশের ইতিহাসে প্রথম ব্যারিস্টার হওয়ার গৌরব অর্জন করেন। ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বর্তমানে বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের আইন উপদেষ্টা হিসাবে দায়িত্ব পালন করেছন। এছাড়া জ্বালানী মন্ত্রণালয় গত ২০১০সালে মার্চ মাসে ব্যারিস্টার বিপ্লব বড়ুয়াকে পেট্টোবাংলার আওতাধীন রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানী লিঃ’র একজন পরিচালক হিসেবে নিয়োগ দান করে। তিনি আইন পেশার পাশাপাশি বিভিন্ন শিক্ষা, সামাজিক, সাংস্কৃতিক, ধর্মীয়, রাজনৈতিক ও মানবাধিকার সংগঠন এবং প্রতিষ্ঠানের সাথে সম্পৃক্ত আছেন। ছোট ভাই ডা. বিদ্যুৎ বড়ুয়া একসময় ঢাকা মেডিক্যাল কলেজ ছাত্র সংসদের ভিপি এবং ইউরোপ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন।

Leave a Reply