ঈদের নামাজের সময় আফগান প্রেসিডেন্ট প্রাসাদের কাছে রকেট হামলা

আন্তর্জাতিক ডেস্কঃ

আফগানিস্তানে পবিত্র ঈদের নামাজ পড়ার সময় আফগান প্রেসিডেন্টের বাসভবনের পাশে রকেট হামলা হয়েছে। মঙ্গলবার (২০ জুলাই) বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির কর্মকর্তারা। সূত্র, আল জাজিরা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তাৎক্ষণিকভাবে কেউ আহত হওয়ার খবর পাওয়া যায়নি। কে বা কারা এই হামলা চালিয়েছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। টিভি ফুটেজে দেখা গেছে, ওই এলাকায় বেশ কয়েকটি বড় বিস্ফোরণের পরও প্রেসিডেন্ট আশরাফ গনি নামাজ অব্যাহত রাখেন।
স্থানীয় সময় সকাল ৮টার দিকে ওই রকেট হামলা চালানো হয়। সেই বিস্ফোরণের শব্দ বেশ সুরক্ষিত গ্রিন জোনের প্রায় পুরো এলাকা থেকেই শোনা যায়। এই গ্রিন জোনে প্রেসিডেন্ট প্রাসাদ এবং মার্কিন মিশনসহ বেশ কয়েকটি দূতাবাস রয়েছে। পরে একটি মঞ্চে দাঁড়িয়ে বক্তব্য রাখেন আফগান প্রেসিডেন্ট।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মীরওয়েইস স্টানেকঝাই বলেছেন, রাজধানী কাবুলে অন্তত তিনটি রকেট বিস্ফোরিত হয়েছে। তিনি বলেন, কাবুল শহরের বিভিন্ন অংশে আজ রকেট হামলা চালিয়েছে আফগানিস্তানের শত্রুরা। তিনটি রকেট তিনটি ভিন্ন স্থানে পড়েছে। এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাইনি। আমাদের টিম তদন্ত করছে।

উল্লেখ্য, দেশটিতে প্রেসিডেন্টের বাসভবনকে লক্ষ্য করে এর আগেও হামলা চালানো হয়েছে। এর আগের হামলাটি সংঘটিত হয়েছিল গত ডিসেম্বরে। আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র সব সৈন্য প্রত্যাহার করতে নিতে চায়। তার আগে দেশটিতে তালেবানের তৎপরতা বেড়েছে। তারা একের পর এক অঞ্চল দখল করে নিচ্ছে। তারই মধ্যে ঈদের দিন এই হামলার ঘটনা ঘটল।

তালেবান দাবি করছে দেশটির দুইশ জেলা এখন তাদের নিয়ন্ত্রণে। এদিকে, কাতারের রাজধানী দোহায় আফগান সরকার ও তালেবানের মধ্যে অনুষ্ঠিত দু’দিনব্যাপী শান্তি আলোচনায় হতাশা প্রকাশ করেছে কাবুল। আফগানিস্তানের দ্বিতীয় ভাইস প্রেসিডেন্ট সরওয়ার দানিশ বলেছেন, দোহা বৈঠক থেকে সুস্পষ্ট কোনো ফল বেরিয়ে আসেনি। তবে আবারও আলোচনায় বসতে সম্মত হয়েছে দুই পক্ষ।

সূত্র : আল জাজিরা

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply