এসএসসি’র খাতা পুনঃনিরীক্ষণ: পাস থেকে ফেল ২ পরীক্ষার্থী

তারা দুজন জিপিাএ ফাইভ পাওয়ার আশায় খাতা পুনঃনিরীক্ষণের আবেদন করেছিলেন। কিন্তু আজ ৩০ জুন প্রকাশিত ফলে দেখা যায় তারা ফেল করেছেন। এ ঘটনা নতুন শিক্ষাবোর্ড ময়মনসিংহে। আজ প্রকাশিত  এসএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণে ফলে দেয়া যায় এই বোর্ডে ফেল থেকে পাস করেছেন ৪৭ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছে ৪৩ জন পরীক্ষার্থী। 

নতুন করে ফেলকরাদের তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত ৩১ মে  প্রকাশিত ফলে তাদের একজন জিপিএ-৪ দশমিক ৩৯ ও অপরজন জিপিএ-৪ দশমিক ৬১ পেয়েছিলেন।

আজ মঙ্গলবার (৩০ জুন) এসএসসি ও সমমান পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। 

চলতি বছর ময়মনসিংহ বোর্ডের ৩১ হাজার ৩৩১টি খাতা পুনঃনিরীক্ষার আবেদন করেছিলেন শিক্ষার্থীরা।

জানা গেছে, চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় কাঙ্ক্ষিত ফল না পেয়ে ২ লাখ ৩৮ হাজার ৪৭১ জন পরীক্ষার্থী ফল পুনঃনিরীক্ষার আবেদন করেছেন। তারা মোট ৪ লাখ ৪১ হাজার ৯১৯টি খাতা চ্যালেঞ্জ করেছেন। এদের মধ্যে শুধু এসএসসি পরীক্ষার ৩ লাখ ৯৫ হাজার ৮৯৮টি, দাখিলের ২৮ হাজার ৪৮৪টি এবং এসএসসি ভোকেশনালের ১৭ হাজার ৫৩৭টি খাতা পুনঃনিরীক্ষার আবেদন করা হয়েছে।

আরও পড়ুন: 

গত ৩১ মে ভিডিও কনফারেন্সে মাধ্যমে এসএসসি ও সমমানে পরীক্ষার ফল প্রকাশ করা হয়। ২০২০ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাস করেছে  ৮২ দশমিক ৮৭ শতাংশ শিক্ষার্থী। ১ লাখ ৩৫ হাজার ৮৯৮ শিক্ষার্থী চলতি বছর জিপিএ-৫ পেয়েছিল। ৯টি সাধারণ বোর্ডে এসএসসিতে গড় পাসের হার ছিল ৮৩ দশমিক ৭৫ শতাংশ এবং শুধু এসএসসিতে জিপিএ-৫ পেয়েছল ১ লাখ ২৩ হাজার ৪৯৭ জন।

গত ৩১ মে প্রকাশিত ফল অনুযায়ী, এসএসসি পরীক্ষায় ময়মনসিংহ বোর্ডে ৮০ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। আর জিপিএ-৫ পেয়েছিল ৭ হাজার ৪৩৪ জন। চলতি বছর প্রথমবারের মতো ময়মনসিংহ শিক্ষা বোর্ড থেকে শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশ নেয়। যারা প্রত্যাশিত ফলাফল পাননি তারা গত ১ জুন থেকে ৭ জুন পর্যন্ত ফল পুনঃনিরীক্ষার আবেদন করেছিলেন।

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য ময়মনসিংহ বোর্ডের এসএসসির খাতা পুনঃনিরীক্ষণের ফল তুলে ধরা হলো 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply