কক্সবাজারে নদী আড্ডা:বাংলাদেশের নদ-নদী চরম অস্তিত্ব সংকটে – CoxsbazarNEWS.Com

[ad_1]

বিশষ প্রতিবেদকঃ
কক্সবাজারে অনুষ্ঠিত হল নদী আড্ডা। বাংলাদেশ নদী পরিব্রাজক দল কক্সবাজার শাখা আয়োজন করে এ আড্ডা।

৮ ফেব্রুয়ারি কক্সবাজার জেলা সভাপতি এডভোকেট আবু হেনা মোস্তফা কামালের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে আড্ডা শুরু হয়।

প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ নদী পরিব্রাজক দলের কেন্দ্রীয় সভাপতি, বিশিষ্ট নদী গবেষক মোঃ মনির হোসেন। আড্ডায় প্রধান অতিথি ছিলেন জেলা দায়রা জজ আদালতের পিপি এডভোকেট ফরিদুল আলম।

বিশেষ অতিথি ছিলেন সিনিয়র আইনজীবী এডভোকেট রমিজ আহমদ, কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসির উদ্দীন, সাবেক প্রধান শিক্ষক নাজিম উদ্দীন, খরুলিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহিরুল ইসলাম,কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি সরওয়ার সাঈদ, যুগ্ম-সম্পাদক ইসলাম মাহমুদ, কক্সবাজার পৌরসভার কাউন্সিলর ইয়াসমিন আক্তার, সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার সাধারণ সম্পাদক আনসার হোসেন, ইয়েস এর প্রধান নির্বাহী ইব্রাহিম খলিল মামুন, কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের সেক্রেটারী মোহাম্মদুর রহমান মাসুূদ প্রমূখ।
আড্ডায় বক্তরা বলেন বাংলাদেশ নদী মাতৃক দেশ।
নদীকেই কেন্দ্র করে গড়ে উঠেছিল আমাদের সভ্যতা।

কক্সবাজারের নদী, খাল,বিল আর ফসলি জমি ভরাট করে তৈরী হচ্ছে স্হাপনা। অন্যদিকে এসব স্হাপনার তরল ও কঠিন বর্জ্য দুর্বিসহ করে তুলছে এই এলাকার পরিবেশ পরিস্থিতি। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে খাল, বিল, পুকুর, নালার মতো জলাশয় গুলো। এক সময়ে ব্যাপক পরিচিত বাঁকখালী নদী এখন বিলীন হবার পথে।

বক্তরা আরও বলেন বাংলাদেশের নদ- নদী এখন চরম অস্তিত্ব সংকটে, দখল দূষণ আর অনিয়ন্ত্রিত অত্যাচার অবহেলায় হারিয়ে ফেলেছে নদী চরিত্র।

কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক শামসুল আলম শ্রাবণের সঞ্চালনায় উপস্থিত ছিলেন সহ-সভাপতি মিনার হাসান, সাংগঠনিক সম্পাদক মোঃ ইলিয়াছ মিয়া, অর্থ সম্পাদক আব্দুল হালিম, দপ্তর সম্পাদক হেলাল উদ্দিন,স্বপ্নজাল সভাপতি মোঃ শাকির আলম,জেলা কমিটির নির্বাহী সদস্য নুরুল আবছার সাজু, সদস্য শহীদুল্লাহ, জাহেদুল ইসলাম, আব্দুল্লাহ আল মামুন জিকু।



[ad_2]

সৌজন্যে

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply