কান্দাহার বিমানবন্দরে তালেবানের রকেট হামলা, সব ফ্লাইট বাতিল

আন্তর্জাতিক ডেস্কঃ

দক্ষিণ আফগানিস্তানের কান্দাহার বিমানবন্দরে অন্তত তিনটি রকেট হামলা চালিয়েছে তালেবান। রোববার (১ আগস্ট) বিদ্রোহীদের এক মুখপাত্র এমন দাবি করেছেন। আফগান সরকারি বাহিনী যাতে বিমান হামলা চালাতে না পারে তা প্রতিহত করতেই এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। খবর বিবিসির।

তালেবান মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ বলেন, কান্দাহার বিমানবন্দরে হামলা করা হয়েছে। কারণ আমাদের বিরুদ্ধে বিমান হামলা চালাতে এটি ব্যবহার করছে শত্রুরা।

রকেট হামলার পর বিমানবন্দর থেকে সব ধরনের ফ্লাইট বাতিল করা হয়েছে বলে জানায় আফগান কর্তৃপক্ষ। হামলায় রানওয়ের অংশবিশেষ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

ক্ষতিগ্রস্ত রানওয়ে মেরামতের কাজ চলছে বলে জানান কান্দাহার বিমানবন্দরের প্রধান। আজ রোববার দিনের শেষ ভাগে বিমানবন্দরের কার্যক্রম আবার শুরু হতে পারে বলে আশা করছে কর্তৃপক্ষ।
আফগানিস্তানের রাজধানী কাবুলের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ কান্দাহার বিমানবন্দরে রকেট হামলা হওয়ার তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

কান্দাহারসহ আফগানিস্তানের একাধিক গুরুত্বপূর্ণ শহরের নিয়ন্ত্রণ নিতে তালেবান হামলা চালিয়েছে বলে আজ বিবিসির প্রতিবেদনে জানানো হয়। বাকি দুটি শহর হলো হেরাত ও লশকর গা। এই শহরগুলো ঘিরে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের লড়াই জোরদার হচ্ছে। আফগানিস্তানের সরকারি বাহিনীর কাছ থেকে এই তিন শহরের নিয়ন্ত্রণ নিজেদের দখলে নিতে চায় তালেবান।

কান্দাহারের এক সাংসদ বলেছেন, তালেবানের হাতে শহরটি পতন হওয়ার গুরুতর ঝুঁকি রয়েছে। শহরের হাজারো অধিবাসী এরই মধ্যে বাস্তুচ্যুত হয়েছে। শহরে মানবিক বিপর্যয় দেখা দিতে পারে।

এ ছাড়া একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, কান্দাহার প্রদেশের রাজধানী কান্দাহার তালেবানের দখলে যাওয়ার দ্বারপ্রান্তে রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। কান্দাহার আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর। কান্দাহারে বিমানঘাঁটি রয়েছে। তালেবানের হাত থেকে কান্দাহার রক্ষায় এই বিমানঘাঁটি খুবই গুরুত্বপূর্ণ বলে বিবেচিত। কেননা এই বিমানঘাঁটির মাধ্যমেই তালেবানবিরোধী লড়াইয়ে সরকারি বাহিনী নানা সাহায্য-সহযোগিতা পেয়ে থাকে।

সূত্র : বিবিসি

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply