কেঁপে উঠলো দিল্লী, আতঙ্কে মানুষের ছুটাছুটি

আন্তর্জাতিক ডেস্কঃ

একের পর এক ভূমিকম্পে কেঁপে উঠছে ভারত । যা নিয়ে রীতিমতো আশঙ্কার মেঘ দেখা দিচ্ছে ভূ-বিজ্ঞানীদের কপালে । প্রায় প্রতিদিনই দিল্লি, লাদাখ, মিজোরাম, ত্রিপুরা , হরিয়ানার মতো একাধিক এলাকায় ভূমিকম্প হচ্ছে। এই প্রসঙ্গে মার্কিন জিওলজিক্যাল সার্ভে-র রিপোর্ট বলছে, কোনও জায়গায় ছোট ছোট একাধিক কম্পন পর পর হওয়ার অর্থ বড় ভূমিকম্প হওয়ার আশঙ্কা রয়েছে । যদিও নিশ্চিত ভাবে তা যে হবেই, এমন কোনও কথা নেই ।

আজ ৩ জুলাই শুক্রবার সন্ধ্যায় কেঁপে উঠলো দিল্লি ও এনসিআর ৷ এদিকে এর আগে দুপুর ২.৩৫ এ প্রবল কম্পন অনুভব হয় মিজোরামের চম্ফাই এলাকায় ৷ আতঙ্কিত মানুষজন নিজেদের বাড়ি ছেড়ে বাইরে বেরিয়ে আসেন৷ রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ৪.৬ ৷ দুপুরে চম্ফাইয়ের আশেপাশে জোর কম্পন অনুভব করা যায়৷ তবে এখনও অবধি ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি ৷ ভূমিকম্পের কেন্দ্রস্থলেরও সঠিক জায়গা এখনও অবধি জানা যায়নি ৷

গত বৃহস্পতিবার লাদাখে ভূমিকম্প হয়েছিল ৷ রিখটার স্কেলে তার তীব্রতা ছিল ৪.৫ ৷ ভূকম্পের কেন্দ্র ছিল কারগিলের ১১৯ কিলোমিটার দূরে উত্তরপশ্চিমে ৷ দুপুর ১টা ১১ – তে এই ভূমিকম্প হয় ৷ এর কিছুক্ষণ বাদে হিমাচল প্রদেশ, জম্মু-কাশ্মীরেও ভূমিকম্প অনুভূত হয় ৷ দুপুর ২টা ২ এ -র ভূমিকম্পের তীব্রতা ছিল ৩.৬৷

এর আগে গত রবিবার সকালে আন্দামান নিকোবরের পর ফের ভূমিকম্পে কাঁপে মেঘালয় । ন্যাশনাল সেন্টার ফর সেসমোলজির তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৩.৯ ম্যাগনিটিউড। পশ্চিম গাড়ো পাহাড়ের কাছে তুরা এলাকায় দুপুর ১২.২০ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয় । জানা গিয়েছে , মেঘালয়ের অন্যতম জনপ্রিয় তুরা শহর থেকে ৭৯ কিলোমিটার দূরে, পশ্চিমে ভূমিকম্পের উৎসস্থল ছিল। তবে এ দিনের ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি ।

প্রসঙ্গত, এ দিন সকালে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জেও ভূ কম্পন অনুভূত হয় । রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৪.১ । শনিবার জম্মু-কাশ্মীরেও ৪.৪ মাত্রার ভূ কম্পন হয়েছিল ।

প্রসঙ্গত, গত দেড় মাসে দিল্লি ও তার সংলগ্ন অঞ্চলে ১৮ টি কম্পন অনুভূত হয়েছে , যার মধ্যে সবগুলির মাত্রাই ছিল রিখটার স্কেলে ২.৩ থেকে ৪.৫-এর মধ্যে ৷ আর এমন ধারাবাহিক একাধিক মৃদু কম্পনের জেরেই , বড়সড় কোনও ভয়ানক ভূমিকম্পের আশঙ্কা করা হচ্ছে । সেই আশঙ্কাতেই প্রহর গুনছে ভারতবাসী ।

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply