চীন এর শি বলেছেন, ট্রাম্প বেইজিং করোনাভাইরাসকে পরাস্ত করবে যেহেতু ডাক্তারের মৃত্যুর ফলে চিৎকার শুরু হয়েছে – bdnews24.com

[ad_1]

রাষ্ট্রীয় টেলিভিশন অনুযায়ী চীন তার মার্কিন প্রতিপক্ষকে টেলিফোনে এক টেলিফোনে বলেছেন, চীন ধীরে ধীরে ফলাফল অর্জন করছে এবং অর্থনৈতিক উন্নয়নের দীর্ঘমেয়াদী পরিণতি না দিয়ে মহামারীটিকে পরাস্ত করতে পারে বলে তিনি আত্মবিশ্বাসী ছিলেন।

জিন এর আগে ভাইরাসটির বিরুদ্ধে একটি “জনগণের যুদ্ধ” ঘোষণা করে বলেছিল, “পুরো দেশ তার সমস্ত শক্তি দিয়ে (এবং) সবচেয়ে পুঙ্খানুপুঙ্খ এবং কঠোর প্রতিরোধ ও নিয়ন্ত্রণ ব্যবস্থা নিয়ে সাড়া ফেলেছে”, সিনহুয়া বার্তা সংস্থা জানিয়েছে।

চীন মহামারীটিকে ঘৃণা করার অভিযোগ এনে হোয়াইট হাউসের প্রতি আহ্বান জানিয়েছে, রাতারাতি চক্ষু বিশেষজ্ঞ লি ওয়েনল্যাংয়ের মৃত্যুর ঘটনায় চীনা সোশ্যাল মিডিয়ায় শোক ও ক্ষোভ ছড়িয়ে পড়ে।

গত 34 মাসে লিও এই ছোঁয়াচে আক্রান্তের কেন্দ্রস্থল উহানে পুলিশ আট জন ব্যক্তির মধ্যে একজনকে ধমক দিয়েছিল, যেহেতু বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরী কারণেই ফ্লু জাতীয় ভাইরাস সম্পর্কিত “অবৈধ এবং মিথ্যা” তথ্য ছড়িয়ে দেওয়ার কারণে।

চীনের সোশ্যাল মিডিয়ায় এক নতুন “সারস-জাতীয়” করোনাভাইরাস সম্পর্কে সতর্কবার্তার একদল ডাক্তারকে তাঁর বার্তাগুলি – ২০০২-২০০৩ সালে বিশ্বের প্রায় ৮০০ মানুষ মারা গিয়েছিল – সিরিয়াস অ্যাকিউট রেসিপরি সিন্ড্রোমের (এসএআরএস) একটি উল্লেখ যা “চিন্তায় উদ্দীপিত হয়েছিল” – উহান পুলিশের ক্রোধ।

চীনের বিরুদ্ধে সারসকে coverাকানোর চেষ্টা করার অভিযোগ আনা হয়েছিল।

লি 3 জানুয়ারিতে একটি চিঠিতে স্বাক্ষর করতে বাধ্য হয়েছিল যাতে তিনি “সামাজিক শৃঙ্খলা মারাত্মকভাবে ব্যাহত করেছেন” এবং তাকে ফৌজদারী অভিযোগের হুমকির সম্মুখীন করা হয়েছিল।

সোশ্যাল মিডিয়ায় অনেক চীনা লোক লি'কে নায়ক হিসাবে বর্ণনা করেছিলেন, প্রাদুর্ভাবের প্রথম পর্যায়ে কর্তৃপক্ষের অযোগ্যতার অভিযোগ করেন যা এখন উহানের ৪০০-এরও বেশি লোককে হত্যা করেছে।

ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পিপলস ডেইলি টুইটারে বলেছে, “আমরা ওহান চিকিৎসক লি ওয়েনল্যাংয়ের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছি … সর্বাত্মক প্রচেষ্টা চালানোর পরে, Feb ই ফেব্রুয়ারি, সকাল 2:58-এ লি মারা গেলেন।”

কিছু চীনা সংবাদমাধ্যম তাকে “সত্য কথা বলতে রাজি নায়ক” হিসাবে বর্ণনা করেছে, অন্য মন্তব্যকারীরা তাকে অভিবাদন জানিয়ে কবিতা, ছবি এবং ছবি পোস্ট করেছেন।

“একটি মোমবাতি জ্বালান এবং নায়কের প্রতি শ্রদ্ধা জানান,” ওয়েইবো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এক ব্যক্তি পোস্ট করেছেন।

তার মৃত্যুর বিষয়ে আলোচনা সেন্সর করা হচ্ছে এমন লক্ষণ রয়েছে। বৃহস্পতিবার গভীর রাতে ওয়েইবোতে “উহান সরকার চিকিত্সক লি ওয়েনল্যাং একটি ক্ষমা প্রার্থনা” শীর্ষক বিষয়টি সংক্ষেপে প্রকাশিত হয়েছে, তবে শুক্রবার কোনও অনুসন্ধান ফলাফল পাওয়া যায়নি।

টোল মুন্সস

জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, মূল ভূখণ্ডের চীনে করোনভাইরাস প্রাদুর্ভাবের কারণে শুক্রবার মৃতের সংখ্যা 63৩6 এ পৌঁছেছে এবং আগের দিন আরও 73৩ জন মারা গিয়েছিল এবং ৩,১৪৩ টি নতুন নিশ্চিত সংক্রমণের ঘটনা ঘটেছে, যা মোট ৩১,১16১ টি কেস নিয়েছে, জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে।

বৃহস্পতিবার ৩,১৪৩ টি নতুন সংক্রমণ বুধবারের ৩৯ 3,৯৪ এবং মঙ্গলবার ৩৮৮887 থেকে নেমে এসেছে, তবে বিশেষজ্ঞরা হুঁশিয়ারি দিয়েছিলেন যে তথ্যটি কোনও ট্রেন্ডকে উপস্থাপন করে কিনা তা বলা খুব তাড়াতাড়ি।

হংকং এবং ফিলিপাইনে চীনের বাইরে দু'জনের মৃত্যুর খবর পাওয়া গেছে, তবে এটি কতটা মারাত্মক ও সংক্রামক তা নিয়ে অনিশ্চয়তা দেশগুলিকে শত শত লোককে বিচ্ছিন্ন করা এবং চীনের সাথে ভ্রমণ সংযোগ বিচ্ছিন্ন করতে প্ররোচিত করেছে।

রয়টার্সের সরকারী বিবৃতিতে বলা হয়েছে, মূল ভূখণ্ডের চীনের বাইরের ২ 27 টি দেশে ও অঞ্চলে এই ভাইরাসটি সারা বিশ্বে ছড়িয়ে পড়ে 3২০ টি ক্ষেত্রে।

জাপানে ছড়িয়ে পড়া ক্রুজ জাহাজে প্রায় ৩,7০০ লোককে পৃথক করে রাখা ৪১ টি নতুন মামলা হয়েছে, যা বোর্ডে মোট board১ টি কেস নিয়েছে।

হংকংয়ে, ৩,6০০ যাত্রী ও ক্রুদের নিয়ে আরও একটি ক্রুজ জাহাজ তৃতীয় দিনের জন্য পৃথক করে রাখা হয়েছিল যে তিনজনে যারা ছিলেন তারা সংক্রামিত হয়েছেন।

তাইওয়ান, যার 16 টি মামলা রয়েছে, আন্তর্জাতিক ক্রুজ জাহাজগুলি ডকিং থেকে নিষিদ্ধ করেছে।

একজন ব্রিটিশ নাগরিক চীন ব্যতীত অন্য এশীয় দেশে ভ্রমণের পরে করোনাভাইরাস সংকোচনের বিষয়ে নিশ্চিত হয়েছিল। সরকার দেশটিকে চিহ্নিত করতে পারেনি, তবে এমন দেশগুলির একটি তালিকা দিয়েছেন যা থেকে প্রত্যাবর্তনকারী ভ্রমণকারীদের নিজেকে আলাদা করা উচিত।

এতে বলা হয়েছে, থাইল্যান্ড, জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং, তাইওয়ান, সিঙ্গাপুর, মালয়েশিয়া এবং ম্যাকাও পাশাপাশি চীন থেকে প্রত্যাবর্তনকারীদের পরামর্শ অনুসরণ করা উচিত।

ঘোস্ট সিটিস

চীন, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি, শহরগুলি বন্ধ করে দেওয়া হয়েছে, বিমানগুলি বাতিল হয়েছে এবং কারখানাগুলি বন্ধ হয়ে গেছে, আন্তর্জাতিক ব্যবসায়ের সরবরাহের লাইন কেটে দিয়েছে।

বেইজিং একটি ভূত নগরের মতো, মূল চূড়ান্তভাবে প্রায় পুরো জনশূন্য চ্যাংআন অ্যাভিনিউ, এবং তিয়ানানমেন স্কয়ার, দ্য গ্রেট হল অফ দ্য পিপল এবং পর্যটকদের বিহীন নিষিদ্ধ শহরের মতো আকর্ষণগুলি।

চীন অন্যান্য দেশ দ্বারা আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞাগুলির কিছুটা সম্পর্কে শঙ্কিত করেছে, ডাব্লুএইচও বলেছে যে এটি অপ্রয়োজনীয়। পররাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, ইতালি কিছু উড়ান আবার চালু করতে রাজি ছিল।

শুক্রবার ভাইরাসটির প্রভাব নিয়ে উদ্বেগ আর্থিক বাজারে ফিরে আসে, মহামারী হওয়ার আশঙ্কায় বেশ কয়েকদিনের লাভের পরে চীন, হংকং এবং এশিয়া জুড়ে স্টক সূচকগুলি পিছলে যায়।

চীনের কেন্দ্রীয় ব্যাংক বলেছে যে তারা এই প্রাদুর্ভাব দ্বারা ক্ষতিগ্রস্ত খাতগুলির জন্য নীতি সহায়তা বাড়িয়ে তুলবে। বিশ্লেষকরা বিশ্বাস করেন যে চীনের প্রথম প্রান্তিকের অর্থনৈতিক প্রবৃদ্ধি গত প্রান্তিকে ২ শতাংশ পয়েন্ট বা%% এর চেয়ে তীব্রভাবে কমতে পারে, তবে শিগগিরই প্রাদুর্ভাবের শিখরটি ছড়িয়ে পড়লে তা তীব্রভাবে প্রত্যাবর্তন করতে পারে। টয়োটা মোটর কর্পস এবং হোন্ডা মোটর কো শুক্রবার চীনা উদ্ভিদগুলিতে উত্পাদন স্থগিতাদেশ বাড়িয়েছে, সরবরাহ-শৃঙ্খলা বিঘ্নের কারণে ক্রমবর্ধমান সংখ্যক অটোমেকারকে যোগ দিয়েছে।

দক্ষিণ কোরিয়া চীনের আঞ্চলিক সরকারগুলিকে চীনের দক্ষিণ কোরিয়ার অটো পার্টস সরবরাহকারীদের কারখানায় উত্পাদন পুনরায় শুরু করতে সহায়তা চেয়েছিল।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বাজেটের রিজার্ভকে ট্যাপিং সহ ভাইরাসের প্রভাব প্রশমিত করতে “সমস্ত প্রয়োজনীয় পদক্ষেপ” নেওয়ার নির্দেশ দিয়েছেন।

[ad_2]

Source link

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply