টমেটো ছাড়া সস, দুধ ছাড়া ঘি, কাপড়ের রঙয়ে তৈরি হচ্ছে জুস!

হাফেজ নজরুল, কুমিল্লা :

টমেটো ছাড়া সস, দুধ ছাড়াই ঘি এবং কাপড়ের রঙয়ে তৈরি হচ্ছে জুস। কুমিল্লার চান্দিনায় ‘রহমান ফুড অ্যান্ড কনজুমার প্রোডাক্টস লি:’ এর একটি প্রতিষ্ঠান দীর্ঘদিন যাবৎ নাম সর্বস্ব এসব খাদ্য সামগ্রী তৈরি ও বাজারজাত করে চলেছে।

চান্দিনা-রামমোহন সড়কের হারং উদালিয়ারপাড় প্রতিষ্ঠিত ‘রহমান ফুড অ্যান্ড কনজুমার প্রোডাক্টস লি:’ নামের কম্পানিটি ‘মাহিন’ ও ‘নোভা’ নামে দুটি ব্র্যান্ডে তাদের অন্তত ৩০টি প্রোডাক্ট তৈরি করে বাজারজাত করছে। যার অধিকাংশই ভেজাল ও বিএসটিআইর অনুমোদনহীন।

এমন অভিযোগে এনে বৃহস্পতিবার (২৮ নভেম্বর) বিকাল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত একটানা ৫ ঘণ্টা ওই ফ্যাক্টরিতে অভিযান চালায় কুমিল্লা র‌্যাব-১১ এর একটি প্রতিনিধিদল।

নকল-ভেজাল ও অনুমোদনহীন এসব খাদ্য সামগ্রী তৈরি ও বাজারজাত করার অভিযোগে ভ্রাম্যমান আদালত নগদ ২ লাখ টাকা জরিমানা, ফ্যাক্টরিটি সিলগালা করে কম্পানির মালিকপক্ষের দুই সহোদরকে দুই মাসের কারাদণ্ড দেয়।

এ সময় কম্পানির মালিক মো. রফিকুল ইসলামের দুই ভাই ও কম্পানির পরিচালক হাজী মো. শহীদুল ইসলাম (৪০) ও মো. সফিউল ইসলাম বাশারকে (৩৫) ২ মাস করে কারাদণ্ড দেয়। তারা চান্দিনার হারং গ্রামের মৃত ফজলুর রহমান এর ছেলে।

ভ্রাম্যমাণ আদালতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করেন কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মুস্তাফিজুর রহমান।

কুমিল্লা র‌্যাব-১১ কম্পানি কমান্ডার মেজর তালুকদার নাজমুছ সাকিব ও এএসপি মুহিতুল আলম জানান, এরা দীর্ঘদিন যাবৎ নকল-ভেজাল ও অনুমোদনহীন খাদ্য সামগ্রী বাজারজাত করছে। খাদ্য সামগ্রীতে কাপড়ের রং ব্যবহার করা হচ্ছে। যা মানব দেহের জন্য মারাত্মক ক্ষতিকারক।

তাদের কম্পানিতে উৎপাদিত পণ্য সামগ্রীতে রয়েছে নোভা চানাচুর, নোভা বিস্কুট, মাহিন গ্লাকসোস-ডি, অমল ঘোষ স্পেশাল গাওয়া ঘি, অমল ঘোষ বাটার ওয়েল, নোভা বাটারওয়েল, মাহিন সয়াবিন তেল, মাহিন শরীষার তেল, নোভা সয়াবিন তেল, নোভা সরিষার তেল, নোভা ব্যান্ডের বিভিন্ন রকমের মসলার গুঁড়াসহ নানা রকম ফলের জেলি, আচারসহ অনেক মুখরোচক আইটেম।

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply