টৈটং ইউপি চেয়ারম্যান জাহেদুল ইসলামকে চুড়ান্ত অপসারণ

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

পেকুয়া উপজেলার টৈটং ইউনিয়ন পরিষদের সাময়িক বরখাস্তকৃত চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরীকে তার পদ থেকে চূড়ান্তভাবে অপসারণ করা হয়েছে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের ইপ-১ অধিশাখার উপসচিব ইফতেখার আহমেদ চৌধুরী কর্তৃক স্বাক্ষরিত গত ২৯ জুলাই ৭১৫ নম্বর স্মারকে জারীকৃত এক প্রজ্ঞাপনে জাহেদুল ইসলাম চৌধুরীকে চূড়ান্তভাবে অপসারণ করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি গুদাম থেকে ১৫ মে: টন চাল উত্তোলন করে বিতরণ না করায় তার বিরুদ্ধে স্থানীয়ভাবে তদন্ত করে চাল আত্মসাতের অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হয়। কক্সবাজার জেলা প্রশাসক মোঃ কামাল হোসেনের সুপারিশক্রমে জাহেদুল ইসলাম চৌধুরীকে ১৫ মে: টন চাল আত্মসাতের অভিযোগে গত ২১ মে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছিলো। পরে স্থানীয় সরকার বিভাগ থেকে তাকে কারণ দর্শানোর জন্য নোটিশ দিয়ে নোটিশ প্রাপ্তির পরবর্তী ১০ কার্যদিবসের মধ্যে কক্সবাজারের জেলা প্রশাসকের মাধ্যমে তাকে জবাব দিতে বলা হয়। এছাড়া চট্টগ্রামের স্থানীয় সরকার বিভাগের পরিচালক দীপক চক্রবর্তী’কে আহবায়ক, ডিডিএলজি শ্রাবস্তি রায় ও জেলা ত্রাণ ও পূর্ণবাসন কর্মকর্তা মাহবুব আলমকে সদস্য করে গঠিত কমিটি তদন্ত করে জাহেদুল ইসলাম চৌধুরীর বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণ পায়। এছাড়া জাহেদুল ইসলাম চৌধুরীর স্থানীয় সরকার বিভাগে দেওয়া জবাবও সন্তোষজনক বিবেচিত হয়নি।

এমতাবস্থায় জাহেদুল ইসলাম চৌধুরীকে টৈটং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের পদ থেকে ২০০৯ সালের স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইনের ৩৫ (৫) ধারা অনুযায়ী চূড়ান্তভাবে অপসারণ করা হয়। টৈটং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের পদটি শূন্য ঘোষণা করে গেজেট বিজ্ঞপ্তি প্রকাশের ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নিতে পেকুয়ার ইউএনও-কে প্রজ্ঞাপনে নির্দেশ দেওয়া হয়েছে।

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply