তথ্য প্রযুক্তি মন্ত্রী বরাবর সফিকুলের খোলা চিঠি।

#খোলা_চিঠি

প্রিয় মন্ত্রী মহোদয়,
তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় ।

তথ্য প্রযুক্তিখাতে দেশকে উন্নত করার জন্য আপনারা যে রকম আগ্রহ দেখাচ্ছেন সেটার জন্য আসলেই আপনারা প্রশংসা পাওয়ার যোগ্য। ❤

গত ২০ বছরে ইন্টারনেটের ফলে পৃথিবীতে যে পরিবর্তন গুলো আসছে তা ছিলো সত্যি অভাবনীয় আর প্রশংসনীয়। ( অনলি পজেটিভ বিষয় গুলো চিন্তা করুন) মানুষ ভেবেছিলো কম্পিউটার এর ফলে চাকরি কমে যাবে কম্পিউটার ১০ জনের কাজ একাই করতে পারে। আসলেই কমেছিলো চাকরি? আমি বলবো নাহ্ কমেনি উল্টো আরো বেশি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে সারা বিশ্বে। 
যে দেশ আইটি তে যত বেশি উন্নত থাকবে আগামী ৩০ বছর সে দেশই বিশ্বে তত ভালোভাবে মাথা উঁচু করে থাকবে। China এর কথা চিন্তা করুন তারা গত ২৪ বছরে সব দেশ কে ছাড়িয়ে রপ্তানিতে বিশ্বে ১ নাম্বারে অবস্থান করতেছে তার নেপথ্যে একটাই কারন, তারা উচ্চ শিক্ষাকে ১০ বছরের জন্য বন্ধ করে কারিগরি এবং আইটির উপর জোর দিয়েছিলো যার কারনে তারা আজ সফল।

তরুন সমাজকে তাড়াতাড়ি আইটিতে দক্ষ করার জন্য…

#লার্নিং_এন্ড_আর্নিং_ডেভেলপমেন্ট_প্রজেক্ট (LEDP) 
১৮১ কোটি টাকা ব্যয়ে ২০১৪ সালে দেশব্যাপী এ প্রকল্পটি শুরু হয়। ৫০ দিনের এই কোর্সে সারাদেশ থেকে প্রায় ১৪ হাজার তরুনকে ফ্রী প্রশিক্ষণ দেওয়া হয়েছিলো মাননীয় মন্ত্রী। 
আমিও একজন প্রশিক্ষনার্থী ঐ প্রজেক্টের, পুরো প্রজেক্টের টাকা গুলো নিয়ে যেভাবে ভাগাভাগি হয়েছিলো সেটা যদি সাধারণ মানুষ জানতো তাহলে শিওর আপনাদের উপর নারাজ হতো। কয়েটকটি বিষয় খুবই খারাপ ছিলো যেমন, ট্রেইনারের সম্মান ঠিক মত না দেওয়া, স্টুডেন্টস দের নাস্তার টাকা মারা, ল্যাব ভাড়া না দেওয়া ( আমি যে ল্যাবে শিখেছি সেটা আমার নিজের কলেজ ছিলো বলে আমাকে ব্যবহার করে ল্যাবে টাকা দিয়েই প্রত্যয়ন নিয়ে নেওয়া। স্টুডেন্ট দেরকে সার্টিফিকেটের লোভ দেখিয়ে ডিসি অফিস থেকে প্রত্যয়ন নেওয়া এবং সাথে ডিসি অফিসের কর্মকর্তাকে ঘুষ দেওয়া সবই ঘটেছে আমার জেলায় মাননীয় মন্ত্রী সাহেব। ২০১৭ সালে শেষ হওয়া প্রজেক্টের সার্টিফিকেট এখন পর্যন্ত প্রশিক্ষনার্থীরা পায়নাই শুধু প্রত্যেক জেলা থেকে হাতে গনা কয়েকজন ল্যাপটপ পেয়েছে যা নিয়েও রয়েছে অসংখ্য বিতর্ক। ( সকল জেলার অবস্থায় একই হয়েছিলো)

এছাড়া, She Power Project, Lict, Women ict সহ সকল সরকারি প্রজেক্ট গুলোতেও একই অবস্থা মাননীয় মন্ত্রী সাহেব। 😪

#একটি_বাড়ি_একটি_খামার স্লোগান দিয়ে কিছুই হবেনা মাননীয় মন্ত্রী। কারণ ঐ খামার করার জন্য আপনারা যে লোন দেন তার ৪০% সেই মানুষকে আপনাদের বিভিন্ন দপ্তর, ব্যাংক, দালাল দের দিয়ে দিতে হয়। বাকি ৬০% দিয়ে তার কিছুই হয়না যার কারনে সে আর খামারের পিছনে টাকা ইনভেস্ট না করে বাসায় বসে বসে খায়। ( খুব কাছ থেকে দেখা সোর্স)

মাননীয় মন্ত্রী সাহেব, তাড়াহুড়ো করে কোন কিছু করতে গেলে সেটার তেমন একটা সুফল পাওয়া যায় না। উপরোক্ত প্রজেক্ট গুলো ” ১ মাস – ৬ মাসের ” মধ্যেই সীমাবদ্ধ ছিলো। এত অল্প সময়ের মধ্যে কাওকে দক্ষ করার চেষ্টা করা কতটা যৌক্তিক বুঝতে পারিনা, খুব অল্প সংখ্যক এই সময়ের মধ্যে দক্ষ হতে পারে তবে তা হাতে গুনা কয়েকজন। LEDP এর ১৪ হাজার প্রশিক্ষনার্থীদের মধ্যে থেকে আসলে কত সফল অথবা দক্ষ হয়েছে তার খবর নিয়েছেন স্যার? বড়জোর ১-২ হাজার জন হয়েছে তাও তারা তাদের নিজের চেষ্টায়, তাদেরকে সঠিক ভাবে গাইডলাইন দিয়ে প্রশিক্ষণ দিতে পারলে আসলেই তারা অনেক ভালো করবে স্যার।

স্যার শেষ কথা হচ্ছে, আমি একজন নগন্য মানুষ হিসেবে আমার মাথায় যে পরিকল্পনা টা আসছে সেটাই আমি শেয়ার করতেছি…
এইভাবে প্রজেক্ট গুলোতে টাকা লস না করে পরিকল্পনা করে আগাতে হবে। যেমন ধরেন ক্লাস ৬ থেকে সকল বিভাগের স্টুডেন্টস দের জন্য কারিগরি শিক্ষা বাধ্যতামুলক করে দিন, তথ্য প্রযুক্তি খাতে লংটাইম প্রশিক্ষণ গুলো চালু করেন। উদ্যোক্তাদের জন্য লোন এর ব্যবস্থা রাখবেন তবে সেটা শুধু আপনার মন্ত্রণালয়ের আন্ডারে রাখবেন ( শিওর থাকার চেষ্টা করবেন আপনার মন্ত্রণালয়ের সকল কর্মকর্তা সৎ) বিভিন্ন কোম্পানিগুলোকে প্রজেক্ট গুলো না দিয়ে সরাসরি মন্ত্রণালয়ের আন্ডারে জেলা প্রশাসকের মাধ্যমে লংটাইম প্রজেক্ট গুলো করার তরুনদের দক্ষ করার জন্য ( জানিনা এ বিষয়টা আদো সম্ভব কিনা, যদি সম্ভব হয় আসলেই অনেক ভালো হবে) স্যার চাইলে আমরাও পারি China এর মত ” একটি বাড়ি একটি কারখানা ” স্লোগানে কাজ করতে। 
স্যার পরিকল্পনা ছাড়া কোন কিছুই সম্ভব নাহ্ 😓

স্যার আমার কথায় কোন ভুল থাকলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন 🙏 
ইনশাআল্লাহ আগামী ৩০ বছরের মধ্যে আমাদের দেশ রপ্তানিতে শীর্ষদের কাতারে অবস্থান করবে সেই কামনা করি আপনাদের মাধ্যমে।

ইতি,
সফিকুল আলম
লক্ষ্মীপুর।

সোর্স : 
১. https://m.facebook.com/story.php?story_fbid=521821998245084&id=100012518649327
২. https://www.google.com/url…
৩. https://m.facebook.com/story.php…
৪. https://m.facebook.com/story.php?story_fbid=1427864010626362&id=100002083292331

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply