ফুলমিয়ার দিনলিপি

পর্ব-১ :

ফুলমিয়া একজন সরকারি চাকরীজীবি। মোটামুটি পর্যায়ের একটা পদে আছে। কিন্তু নিজেকে এর চাইতে ও বড় ভাবতে ভালবাসে। আগে একটা বিয়ে করেছিল কিন্তু বউ বেশীদিন থাকে নি। ফলে দুই নম্বর বিয়ে করতে হয়েছিল আর বিয়ের পর থেকেই খুব টেনশনে থাকে। যদি এটা ও চলে যায়! তার উপর নতুন বউ সুন্দরী ও বটে!
একদিন ফুলমিয়া অফিসে বসে আছে। মন ভাল নেই। কারণ তার ধারণা অতিশয় ভদ্রলোক হওয়ার পরে ও কেন জানি সহকর্মীরা তাকে ভাল চোখে দেখে না। এর উত্তর সে জানে না। জানার চেষ্টা করে কিন্তু কোন কূল-কিনারা করতে পারে না। ভাবতে ভাবতে হঠাৎ ফোন বেজে ওঠে। সে খেয়াল করে দেখে অপরিচিত নাম্বার। ফোন ধরতেই অপর প্রান্ত থেকে বলা শুরু করে, আগে যে আপনি একটা বিয়ে করেছিলেন এটা কি আপনার পরিবার জানে? উত্তরে ফুলমিয়া বলল, জানে। কিন্তু আপনি কে? উত্তর না দিয়ে অপর প্রান্ত থেকে আবার বলল, কেন সংসার ভেঙেছিল সেটা কি জানে? এবার ফুলমিয়া ভয় পেয়ে যায়। কারণ এটা খুব গোপন একটা বিষয়। সবাই জেনে গেলে সমস্যা হয়ে যাবে। তাই উত্তর না দিয়ে ফোন কেটে দেয়।
ফুলমিয়া বিকেলে অফিস থেকে বের হয়ে বাসায় ফিরছিল রিক্সায়। নিজের নাম নিয়ে ভাবছিল সে। দুনিয়ায় এত নাম থাকতে বাবা-মা এই নাম দিল কেন! হঠাৎ ফোন বেজে ওঠে। ফোন বের করে দেখে সেই নাম্বার থেকে আসছে। এবার ফোন ধরে না ফুলমিয়া। ফোন বাজতে বাজতে একসময থেমে যায় কিন্তু তার রেশ ফুলমিয়ার মনে রয়ে যায়। বাসায় এসে কেমন জানি কোন কাজেই মন দিতে পারছে না।
মিতু, ফুলমিয়ার সুন্দরী স্ত্রী। বিয়ের পর ফুলমিয়ার কথায় মিতু ওঠাবসা করলেও বর্তমানে মিতুর কথায় ফুলমিয়াকে ওঠাবসা করতে হয়। বিষয়টা ফুলমিয়া মেনে নিতে না পারলেও বাস্তবতা বুঝে চুপ করে থাকে। মাঝেমধ্যে বিবাহিত সহকর্মী সুমন সাহেবকে খুব ভাগ্যবান মনে হয় ফুলমিয়ার। কারণ সবাই বলে তারা খুব সুখী আর সবচাইতে বড় কথা সুমন সাহেবের কথার গুরুত্ব তার স্ত্রীর কাছে সবচাইতে বেশী। প্রায় সময় ঘুরতে যায় দেশ-বিদেশে। আবার অবিবাহিত সহকর্মীদের দেখে মাঝেমধ্যে আগের জীবনে ফিরে যায় ফুলমিয়া। মনে হয় আহা! কত সুন্দর আর স্বাধীন ছিল সে জীবন।
ফুলমিয়ার মাথায় শুধু ঘুরছে কে ঐ ফোনকারী ব্যক্তি? কি চায় সে? আর কেনই বা এসব প্রশ্ন করছে? মিতু সব জেনে গেল না তো বা তার কোন সহকর্মী জেনে এরকম করছে না তো?

চলবে…..

শেখর বড়ুয়া
লেকচারার, দর্শন
কক্সবাজার সরকারি মহিলা কলেজ।

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply