বইমেলায় সাংবাদিক নবাব উদ্দিনের ‘দীপ্ত পথচলা’

[ad_1]

ঢাকা: সাপ্তাহিক জনমত পত্রিকার সম্পাদকের পদ থেকে সদ্য বিদায়ী নবাব উদ্দিনের কর্মময় জীবন নিয়ে ‘দীপ্ত পথচলা’ নামক গ্রন্থ প্রকাশ হয়েছে এবারের অমর বইমেলায়।

সাংবাদিক সাঈম চৌধুরী সম্পাদিত ‘দীপ্ত পথচলা’ বইটিতে ৭১জন বিশিষ্ট লেখকের লেখা স্থান পেয়েছে। এছাড়াও নবাব উদ্দিনের লেখা ‘যেতে যেতে পথে’, তার সম্পাদিত ‘দ্য রেসিস্ট মার্ডার অব আলতাব আলী’ নামক গ্রন্থও প্রকাশিত হয়েছে। উল্লেখিত বই তিনটি প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ প্রকাশনী সংস্থা।

এর আগে ২ ফেব্রুয়ারি পূর্ব লন্ডনে আয়োজিত একটি অনুষ্ঠানে ‘দীপ্ত পথচলা’, ‘যেতে যেতে পথে’, ‘দ্য রেসিস্ট মার্ডার অব আলতাব আলী’ বইগুলোর মোড়ক উন্মোচন করেন বিশিষ্ট লেখক এবং সাংবাদিক আবদুল গাফফার চৌধুরীসহ লন্ডনের বিভিন্ন পেশার ২১ জন সফল ও খ্যাতিমান ব্যক্তি।  

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে নবাব উদ্দিন সম্পর্কে আবদুল গাফফার চৌধুরী বলেন, পৃথিবীতে অনেক নবাব আছে, কিন্তু আমাদের নবাব হচ্ছেন জনগণের নবাব। জীবনে সে যা করতে চেয়েছে তাই করেছে। এক জীবনে সে নাটক, খেলাধুলা, জনমতের মতো পত্রিকার সম্পাদনা, চ্যারিটির কাজ, বাচ্চাদের মানুষ করাসহ সবকিছুই সে সফলতার সঙ্গে করেছেন।

বই মেলা প্রাঙ্গণে নবাব উদ্দিন বাংলানিউজের সঙ্গে আলাপকালে বলেন, এবারের একুশে বইমেলায় ‘দীপ্ত পথ চলা’ বইতে আমার সম্পর্কে দেশি-বিদেশি ৭১ জন বিখ্যাত লেখক লিখেছেন। আমি সত্যিই আনন্দিত এবং নির্বাক।

‘দ্য রেসিস্ট মার্ডার অফ আলতাব আলী’ বইটি আমি সম্পাদনা করেছি। এই বইটি পড়লে প্রবাসে বাঙালিরা কীভাবে যুদ্ধ করে টিকে রয়েছেন, সে বিষয়ে জানতে পারবেন। দেশ-বিদেশে বিভিন্ন সময়ে আমার লেখা থেকে ‘যেতে যেতে পথে’ প্রকাশ হয়েছে। আমার বিশ্বাস পাঠকরা এই বইগুলো পড়ে আনন্দ পাবেন, বিদেশের অনেক অজানা ইতিহাস জানতে পারবেন। 

তিনি আরও বলেন, এর আগেও আমার আটটি নাটকের বই, নাটক ছাড়াও আমার প্রবন্ধের আরও চারটি বই প্রকাশিত হয়েছে। আমার নাটকে তৌকীর, বিপাশা হায়াত, শমী কায়সার, জাহিদ হাসান, শহীদুজ্জামান সেলিম, আবুল হায়াত, তনিমা হামিদ অভিনয় করেছেন। আবার অনেকেই আমার লেখা নাটক পরিচালনা করছেন। 

বাংলাদেশের বাইরে সবচেয়ে প্রাচীন বাংলা পত্রিকা লন্ডন থেকে প্রকাশিত সাপ্তাহিক জনমতে নবাব উদ্দিন ৩০ বছর কাজ করেছেন। ২২ বছর জনমতের সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন। 

২ ফেব্রুয়ারি লন্ডনে উল্লেখিত মোড়ক উন্মোচন অনুষ্ঠানের সমাপনী বক্তব্য প্রদানের মধ্য দিয়ে নবাব‌ উদ্দিন সাপ্তাহিক জনমত পত্রিকার সম্পাদকের পদ থেকে অব্যাহতি নেন।

বাংলাদেশ সময়: ০৬৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২০

আরকেআর/জেআইএম



[ad_2]

Source link

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply