বেতন নিয়ে আন্দোলন কেন? জেনে নিন ক্রিকেটারদের কার বেতন কত

সিবিএল২৪ :

বেতন-ভাতা বৃদ্ধিসহ ১১ দফা দাবিতে সাকিব আল হাসানের নেতৃত্বে ধর্মঘটের ডাক দিয়েছেন ক্রিকেটাররা। সোমবার (২১ অক্টোবর) দুপুরে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সাংবাদিকদের সামনে এই ঘোষণা দেন বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক। দাবি আদায় না হওয়া পর্যন্ত সবধরণের ক্রিকেটীয় কার্যক্রম থেকে বিরত থাকবেন বলে জানিয়েছেন তারা। ক্রিকেটারদের ১১টি দাবির মধ্যে রয়েছে- খেলোয়াড়দের বেতন বৃদ্ধি, ঘরোয়া ক্রিকেটের টুর্ণামেন্টের সংখ্যা বাড়ানো, চুক্তিভূক্ত খেলোয়াড়ের সংখ্যা বাড়ানো, বিসিবির গ্রাউন্ডসম্যান থেকে শুরু করে বেতনভূক্ত অনন্য কর্মীদের আর্থিক নিরাপত্তা বৃদ্ধি। খেলোয়াড়দের প্রাকটিস ফ্যাসিলিটিজ বাড়ানো, ১২ মাস কোচ-ফিজিও-ট্রেনার রাখাসহ আরও কয়েকটি দাবি।

ক্রিকেটারদের বেতন বাড়ানোর এই আন্দোলনের প্রেক্ষাপটে পাঠকদের মধ্যে ক্রিকেটারদের বর্তমান বেতন-ভাতা সম্পর্কে জানার আগ্রহ তৈরি হয়েছে। তাদের সেই আগ্রহের কথা বিবেচনা করে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটারদের বেতন-ভাতা তুলে ধরা হল__

ক্রিকেটারদের কার বেতন কত?

বিসিবির বেতনভূক্ত খেলোয়াড়ের সংখ্যা মোট ১৭ জন। ক্রিকেটারদের চুক্তির ভিত্তিতে মোট চারটি ক্যাটাগরিতে বেতন-ভাতা দেওয়া হয়। ‘এ প্লাস’ শ্রেণীর ক্রিকেটারদের বেতন মাসে ৪ লাখ টাকা. ‘এ’ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের মাসিক বেতন ৩ লাখ টাকা, ‘বি’ ক্যাটাগরির ক্রিকেটারদের মাসিক বেতন ২ লাখ টাকা এবং ‘রুকি’ শ্রেণীর ক্রিকেটারদের মাসিক বেতন এক লাখ টাকা।

কে কোন ক্যাটাগরিতে

১) ‘এ প্লাস’ ক্যাটাগরিতে আছেন- মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক ও মাহমুদউল্লাহ।

২) ‘এ’ ক্যাটাগরিতে আছেন-ইমরুল কায়েস, মোস্তাফিজুর রহমান, ও রুবেল হোসেন।

৩) ‘বি’ ক্যাটাগরিতে আছেন-মুমিনুল হক, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।

৪) ‘রুকি’ শ্রেনিতে আছেন- আবু হায়দার রনি, আবু জায়েদ, মোহাম্মদ সাইফউদ্দিন, নাঈম হাসান ও খালেদ আহমেদ।

সূত্র: বিডিটাইমস৩৬৫ডটকম

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply