মাতারবাড়িতে কৃষকলীগের উদ্যোগে বৃক্ষ রোপণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৃক্ষ রোপণ অভিযানের অংশ হিসেবে মহেশখালী উপজেলার মাতারবাড়ি কৃষকলীগের উদ্যোগে “বৃক্ষ রোপণ অভিযান-২০২০” কর্মসূচি পালিত হয়েছে। গতকাল শুক্রবার (১০ জুলাই) বিকালে মাতারবাড়ি রাজঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে এ কর্মসূচির উদ্বোধন করেন মহেশখালী উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক জনাব, মোহাম্মদ আবু ছালেহ।

এসময় উপস্থিত ছিলেন মাতারবাড়ি ইউনিয়ন কৃষকলীগের আহবায়ক জনাব, এমরানুল হোক, যুগ্ন-আহবায়ক মোঃ আনোয়ার হোসেন, যুবলীগ নেতা ইউনুছ রোহান ও আব্দুল গফুর, ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আল মুজিব উদ্দিন, প্রতিষ্ঠানের শিক্ষক ওসমান গণি ও মোহাম্মদ সেলিম এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গসহ ছাত্রনেতৃবৃন্দ।

এসময় জনাব, আবু ছালেহ বলেন, “আজকের এই চারাগাছ আগামীতে অর্থনৈতিক যোগান দিবে। পরিবেশ বাঁচাতে বৃক্ষের বিকল্প নেই। তাই বাড়ির আঙ্গিনায় সবাইকে বৃক্ষরোপন করতে হবে।”

কৃষক লীগ নেতা এমরানুল হক বলেন, “গাছ লাগান-পরিবেশ বাঁচান”। এই স্লোগান কে সফল করার লক্ষ্যে আগামীর পরিবেশবান্ধব বাংলাদেশ গড়ার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত কর্মসূচি বাস্তবায়ন করার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। প্রধানমন্ত্রীর নির্দেশে সবাইকে বাড়িতে ৩ টি করে ফলজ চারা রোপনের আহবান জানান তিনি।

কৃষক লীগ নেতা আনোয়ার হোসেন বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সোনার বাংলা নির্মাণের জন্য তাঁর জীবন পর্যন্ত বিলিয়ে দিয়েছেন। তাই আমাদের এই বাংলাদেশ কে বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়ার লক্ষ্যে সর্বস্তরের জনগণকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
পরিবেশের ভারসাম্য বজায় রাখার জন্য বেশি বেশি করে গাছ লাগাতে হবে এবং তরুণদেরকে এ কাজে এগিয়ে আসতে হবে”।

বক্তারা আরও বলেন, একটি দেশের আয়তন এবং জনসংখ্যা অনুসারে ২৫ শতাংশ বনভূমি থাকার কথা থাকলেও তা অনেক কম। ফলে ভবিষত প্রজন্মের জন্য দিন দিন ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে পরিবেশ। এ ঝুঁকি উত্তরণ করতে হলে বেশি বেশি গাছ লাগানো ছাড়া কোন উপায় নেই। তাই সবাইকে বেশি বেশি বৃক্ষ রোপণের অনুরোধ জানান বক্তারা।

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply