যথাযোগ্য মর্যাদায় কক্সবাজার সরকারি মহিলা কলেজে ‘মহান বিজয় দিবস’ পালিত

কক্সবাজার সরকারি মহিলা কলেজ প্রতিনিধি:

আজ ১৬ ডিসেম্বর, সোমবার মহান বিজয় দিবস। ১৯৭১ সালে নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর পাকিস্তানী বাহিনী এই দিনে যৌথবাহিনীর কাছে আত্মসমর্পণ করতে বাধ্য হয়েছিল। এবং এই দিনে বিশ্ব মানচিত্রে অভ্যূদয় ঘটেছিল স্বাধীন বাংলাদেশের।

কলেজ শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ

নানা আয়োজনের মধ্য দিয়ে কক্সবাজার সরকারি মহিলা কলেজে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। আজ সোমবার (১৬ ডিসেম্বর) সকাল সাড়ে ৮টায় কলেজ অধ্যক্ষ মো: সোলাইমানের নেতৃত্বে শিক্ষক-কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীরা  র‌্যালীর মাধ্যমে কলেজস্থ শহীদ মিনার বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

পুষ্পস্তবক অর্পণ শেষে মহান বিজয় দিবস উপলক্ষে কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয় আলোচন সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী।

প্রধান অতিথির বক্তব্য রাখছেন অধ্যক্ষ মো: সোলাইমান

রাষ্ট্র বিজ্ঞান বিভাগের প্রভাষক নূরুল বশরের সঞ্চালনায় এবং বাংলা বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক শহিদুল ইসলামের সভাপতিত্বে আয়োজিত উক্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে কলেজ অধ্যক্ষ মো: সোলাইমান বলেন, ” দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী লড়াইয়ের পর লাখো প্রাণের বিনিময়ে ১৯৭১ সালের আজকের দিনে অর্জিত হয় আমাদের স্বাধীনতা। জাতি আজ গভীর শ্রদ্ধা আর ভালবাসার সঙ্গে স্মরণ করবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সেইসব শহীদদের যাদের শৌর্যবীর্য এবং আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছে আমাদের প্রিয় স্বাধীনতা। জাতি আজ স্মরণ করবে সেইসব বীর সেনানীদের যারা শোষণ-বঞ্চনার অবসান ঘটিয়ে অনাগত ভবিষ্যত প্রজন্মের জন্য একটি সুখী সমৃদ্ধ বাংলাদেশ উপহার দেয়ার জন্য প্রাণের মায়া ত্যাগ করে লড়াইয়ে অবতীর্ণ হয়েছিলেন।”

বিশেষ অতিথির বক্তব্য রাখছেন উপাধ্যক্ষ এ.কে ফারুখ আহমদ

বিশেষ অতিথির বক্তব্যে কলেজ উপাধ্যক্ষ এ.কে ফারুখ আহমদ বলেন, “মুক্তিযুুদ্ধ শুধু আমাদের বিজয়ের ইতিহাস নয়, আমাদের গৌরবের ইতিহাস। মহান মুক্তিযুদ্ধ আমাদের দেশপ্রেমের অনুপ্রেরণা যোগায় এবং আমাদের উজ্জীবিত করে। মহান মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস থেকে শিক্ষা নিয়ে দেশ বিনির্মাণের জন্য আমাদের সবাইকে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে স্ব-স্ব অবস্থান থেকে নিরলস পরিশ্রম করতে হবে।”

মুখ্য আলোচক হিসেবে অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক শাহ আলম তার বক্তব্যে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জেনে নিয়ে মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে সামনে এগিয়ে যেতে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করেন।

উক্ত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন কলেজ শিক্ষক মোছা: কামরুন্নাহার চৌধুরী, এস.এম সালাউদ্দিন, সাকিহ উদ্দিন কাদের, গৌতম চন্দ্র দেবনাথ, উসাই মং মারমা, সাজেদা পারভীন, রাশেদা মমতাজ, আলতাফ হোসেনসহ আরো অনেকে।

বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের খন্ডচিত্র

আলোচনা সভা শেষে দেশাত্নবোধক গান ও মুক্তিযুদ্ধ বিষয়ক কবিতা আবৃতি প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন কলেজ অধ্যক্ষ মো: সোলাইমান।

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply