সত্যপ্রিয় মহাথের এক জীবন্ত কিংবদন্তীর নাম

পরিতোষ বড়ুয়া পবন, কক্সবাজার:

সত্যপ্রিয় মহাথের একজন বাংলাদেশী বৌদ্ধ পণ্ডিত ও সমাজসেবক। সমাজসেবায় অবদানের জন্য তিনি ২০১৫ সালে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত একুশে পদকে লাভ করেন।

পরিচিতি:

সত্যপ্রিয় মহাথের
প্রকৃত নাম: বিধু ভূষণ বড়ুয়া
জন্ম: ১০ জুন ১৯৩০
রামু , কক্সবাজার , বেঙ্গল প্রেসিডেন্সির ( বর্তমান বাংলাদেশ )
জাতীয়তা বাংলাদেশী
জাতিসত্তা: বাঙালি
পেশা: অধ্যাপক
কার্যকাল ১৯৬৪ থেকে বর্তমান।
পিতা: মাতা হরকুমার বড়ুয়া
মাতা: প্রেমময়ী বড়ুয়া
উল্লেখযোগ্য কর্ম: ‘চুল্লিবর্গ’ গ্রন্থের বাংলা অনুবাদ।পুরস্কার: একুশে পদক (২০১৫)।

প্রাথমিক জীবন:

সত্যপ্রিয় ১৯৩০ সালের ১০ জুন তৎকালীন ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির (বর্তমান বাংলাদেশ ) কক্সবাজার জেলার রামু উপজেলার পশ্চিম মেরংলোয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম হরকুমার বড়ুয়া এবং মাতার নাম প্রেমময়ী বড়ুয়া। তিনি তার বাবা-মায়ের তিন সন্তানের মধ্যে কনিষ্ঠতম। তার পিতৃদত্ত নাম বিধু ভূষণ বড়ুয়া। ১৯৫০ সালে তিনি প্রবজ্যা ধর্ম দীক্ষিত হয়ে সত্যপ্রিয় নাম ধারণ করেন। পরের বছর তিনি ভিক্ষু ধর্মে দীক্ষিত হন। ১৯৫৪ সালে উচ্চ শিক্ষার জন্য মায়ানমার পাড়ি জমান। সেখানে তিনি দশ বছর লেখাপড়া, গ্রন্থ রচনা ও সাধনা করেন।

কর্মজীবন:

মায়ানমার থেকে ১৯৬৪ সালে দেশে ফিরে এসে তিনি রামু কেন্দ্রীয় সীমা বিহারে পাঠদানে যোগ দেন। বর্তমানে তিনি এই বিহারের অধক্ষ্য পদে আসীন রয়েছেন। এছাড়া ২০০৬ সালে বাংলাদেশী বৌদ্ধ ভিক্ষুসংঘের সর্বোচ্চ ধর্মীয় সংগঠন বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সভাপতির পদ লাভ করেন।

তিনি ২০০৬ সালের ২৩ জানুয়ারি চাইনিজ বৌদ্ধদের আমন্ত্রণে সিঙ্গাপুর এবং ২০১০ সালের ৩ এপ্রিল জাপানের বিখ্যাত মানবতাবাদী সংগঠন ‘কোসে কাই’ এর আমন্ত্রণে জাপান সফর করেন। ২০১৩ সালের ২৯ এপ্রিল জেনেভাস্থ জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে বাংলাদেশ সরকারের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী ডা: দিপু মণি নেতৃত্বে অংশগ্রহণ করেন।

সাহিত্যকর্ম:

সত্যপ্রিয় বৌদ্ধ ধর্ম বিষয়ক অনেক গবেষণাধর্মী গ্রন্থ রচনা করেছেন। তিনি একমাত্র ব্যক্তি যিনি ত্রিপিটকের অভিধর্ম পিটকের অন্তর্গত ‘চুল্লবর্গ’ গ্রন্থ পালি থেকে বাংলায় অনুবাদ করেছেন। গ্রন্থটি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উচ্চ শিক্ষায় সহায়ক ভূমিকা পালন করছে।

২০১৮ সালে অসুস্থ সত্যপ্রিয় মহাথেরের শয্যাপাশে ওবায়দুল কাদের।

সম্মাননা:


# সমাজসেবায় একুশে পদক , ২০১৫।
# ঢাকা বিশ্ববিদ্যালয় বৌদ্ধ ছাত্র সংসদ কর্তৃক শান্তি পুরস্কার, ২০১০।
# সমাজসেবায় অবদানের জন্য মায়ানমার থেকে ‘অগ্রমহাসদ্ধর্মজ্যোতিপতাকা’, ২০০৩।

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply