স্কুল শিক্ষা অব্যাহত রাখতে ইন্টারনেটের শরণ – bdnews24.com

[ad_1]

মঙ্গলবার এক ব্রিফিংয়ে সাংহাইয়ের শিক্ষা কমিটির প্রধান লু জিং এসব কথা বলেছেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

জিং জানান, করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে সাংহাইয়ে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল পর্যায়ের শিক্ষা ২ মার্চ থেকে অনলাইনে দেওয়া হবে।

এর আগে সাংহাইয়ের কর্তৃপক্ষ এক ঘোষণায় পুরো ফেব্রুয়ারি মাসজুড়ে স্কুল বন্ধ থাকবে বলে বলে জানিয়েছিল।

চীনের মধ্যাঞ্চলীয় প্রদেশ হুবেইয়ের রাজধানী উহানের একটি সি ফুড (সামুদ্রিক খাবার) মাকের্ট থেকেই ভাইরাসটি প্রথম ছড়ায় বলে মনে করা হয়। এর সংক্রমণে উপসর্গ হয় অনেকটা ফ্লুর মত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ রোগের নাম দিয়েছে কোভিড-১৯।

জানুয়ারির পর থেকে সোমবার প্রথমবারের মতো চীনের মূল ভূখণ্ডে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দুই হাজারের নিচে নেমে এসেছে। এর আগে নতুন রোগীর সংখ্যা টানা তিন দিন কমার পর রোববার ফের বাড়ে।  

সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, চীনের দেওয়া সর্বশেষ তথ্যে করোনাভাইরাসে নতুন আক্রান্তের সংখ্যা কমছে বলে ইঙ্গিত পাওয়া গেলেও ‘সংক্রমণ হ্রাস পাচ্ছে’ বলার মতো সময় এখনও হয়নি।

জেনেভায় এক সংবাদ সম্মেলনে সংস্থাটির মহাপরিচালক টেড্রোস অ্যাডহ্যানম গেব্রেইয়েসাস বলেছেন, আক্রান্তের সংখ্যা নিয়ে চীনের প্রকাশিত তথ্যে আক্রান্ত লোকদের বয়সের সীমা, রোগের তীব্রতা ও মৃত্যুর হার ইত্যাদির মতো বিস্তারিত তথ্য এসেছে।

“(তাদের) দেওয়া উপাত্তে নতুন আক্রান্তের সংখ্যা হ্রাস পাওয়ার বিষয়টিও প্রকাশ পেয়েছে। এ বিষয়টি নিয়ে খুব সতর্কতার সঙ্গে কথা বলতে হবে, রোগটি বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় এ ধারা পাল্টে যেতেও পারে,” বলেছেন তিনি।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, সোমবার দেশটির মূল ভূখণ্ডে আরও ১ হাজার ৮৮৬ জনের শরীরে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। আগের দিন নতুন রোগীর সংখ্যা ছিল ২ হাজার ৪৮ জন।

সব মিলিয়ে চীনে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭২ হাজার ৪৩৬ জনে। আর অন্তত ২৬টি দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়ায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ৭৩ হাজার ছাড়িয়ে গেছে।

সোমবার চীনে মোট ৯৮ জনের মৃত্যু হয়েছে নতুন এ করোনাভাইরাসে, এর মধ্যে হুবেই প্রদেশেই মারা গেছেন ৯৩ জন। তাতে চীনের মূল ভূখণ্ডে নতুন করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াচ্ছে ১৮৬৮ জনে।

চীনের মূল ভূখণ্ডের বাইরে নভেল করোনাভাইরাসে এ পর্যন্ত তাইওয়ান, ফ্রান্স, হংকং, ফিলিপিন্স ও জাপানে পাঁচজনের প্রাণ গেছে। সব মিলিয়ে বিশ্বে মৃতের সংখ্যা দাঁড়াচ্ছে ১৮৭৩ জনে।b



[ad_2]

Source link

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply