হাতিয়ার চ্যানেলে দুই জাহাজের সংঘর্ষে ডুবে গেলো এমভি তাসনেহা

বঙ্গোপসাগরের হাতিয়া চ্যানেলে দুটি জাহাজের সংঘর্ষে এমভি তাসনেহা–৫ নামে পণ্যবাহী একটি লাইটার জাহাজ ডুবে গেছে। জাহাজ দুটি চট্টগ্রাম বন্দর থেকে সিমেন্ট শিল্পের কাঁচামাল নিয়ে পাশাপাশি চ্যানেল অতিক্রম করছিল। আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে এ ঘটনা ঘটে।

তবে ডুবে যাওয়ার সময় জাহাজটি সেটির ১৩ নাবিক ও শ্রমিক আরেকটি নৌযানে উঠে প্রাণে রক্ষা পান। যে জাহাজটির সঙ্গে এমভি তাসনেহা–৫ এর সংঘর্ষ হয়েছে সেটির তেমন ক্ষতি হয়নি বলে জানা গেছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) উপপরিচালক মো. সেলিম জাহাজ ডোবার বিষয়টি নিশ্চিত করে বলেন- সংঘর্ষের ঘটনায় এমভি তাসনেহা–৫ এর তলা ফেটে পানি ঢুকতে শুরু করে। তবে চালক মূল চ্যানেল থেকে প্রায় এক কিলোমিটার দূরে চরের কাছাকাছি জাহাজটিকে নিয়ে যান। এতে অন্য জাহাজ চলাচলে কোনো ক্ষতি হচ্ছে না।

ডুবে যাওয়া জাহাজটিতে দেড় হাজার টন সিমেন্ট ক্লিংকার ছিল। এমভি তাসনেহা–৫ হাইডেলবার্গ সিমেন্টের কাঁচামাল পরিবহন করছিল। বন্দরের বহিরনোঙরে এমভি ফাতেমা জাহান নামের বড় জাহাজ থেকে ক্লিংকার নিয়ে এটি নারায়ণগঞ্জের কাঁচপুরে সিমেন্ট কারখানায় নিয়ে যাচ্ছিল বলে জানায় জাহাজটি পরিচালনাকারী এমএসটি লজিস্টিকস লিমিটেড।

এদিকে আমাদের নোয়াখালী প্রতিনিধি গিয়াস উদ্দিন রণি জানান, নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার কেরিংচর এলাকার মেঘনা নদীতে একটি মালবাহী কার্গো জাহাজ ডুবির ঘটনা ঘটেছে।

প্রত্যক্ষদর্শী স্থানীয়দের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেন, হাতিয়া কোস্টগার্ডের স্টেশন কমান্ডার লেফটেন্যান্ট বিশ্বজিৎ বড়ুয়া।
তিনি জানান, সকাল ৯টার দিকে মেঘনায় একটি কার্গো জাহাজ ডুবির ঘটনা ঘটে। পরে স্থানীয়দের থেকে দুপুর ১২টার দিকে একটি কার্গো জাহাজ ডুবির খবর পেয়ে হাতিয়া কোস্ট গার্ডের সদস্যরা ঘটনাস্থল হাতিয়ার কেরিংচর এলাকার মেঘনা নদীতে অভিযান চালায়। কিন্তু স্থানীয়রা জানায়, ঘটনার পর পরই মালবাহী কার্গো জাহাজটি পুরোপুরি ডুবে যায়।

তিনি আরও জানান, দুর্ঘটনার শিকার জাহাজের মালিক পক্ষের সাথে এখন পর্যন্ত আমাদের কোন কথা হয় নি। আমরা মালিক পক্ষের সাথে যোগাযোগ করার চেষ্টা করছি। মালিক পক্ষের সাথে কথা হলে এ ঘটনায় আরও অনেক তথ্য পাওয়া যাবে। তবে তিনি তাৎক্ষণিক এ ঘটনায় কাউকে জীবিত উদ্ধার অথবা হতাহতের কোন তথ্য জানাতে পারেন নি। তবে বিষয়টি ক্ষতিয়ে দেখা হচ্ছে। পরে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

হাতিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) আবুল খায়ের জানান, হাতিয়ার মেঘনা নদীতে একটি কার্গো জাহাজ ডুবির খবর পেয়েছি। তবে তিনি এ ঘটনার বিস্তারিত কোন তথ্য জানাতে পারেন নি।

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply