৬ মাস ধরে বন্ধ বেতন-ভাতা প্রদানসহ ৬ দফা দাবি দারুল আরকামের শিক্ষকদের

মাননীয় প্রধানমন্ত্রীর প্রস্তাবিত ও প্রতিষ্ঠিত ইসলামিক ফাউন্ডেশনের দারুল আরকাম মাদ্রাসা প্রকল্প পুণঃঅনুমোদন ও শিক্ষকদের ৬ মাস ধরে বন্ধ থাকা বেতন-ভাতা প্রদানের দাবিতে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

দারুল আরকাম শিক্ষক কল্যাণ সমিতির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সোমবার (৬ জুলাই) কক্সবাজার জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রেরণ করা হয়েছে।

স্মারকলিপিতে ৬ দফা দাবিতে বলা হয়েছে, ১. মাননীয় প্রধানমন্ত্রীর প্রস্তাবিত ও প্রতিষ্ঠিত ইসলামিক ফাউন্ডেশনের দারুল আরকাম মাদ্রাসা প্রকল্পটি দ্রুত পাশ করে আসন্ন কোরবানি ঈদের আগেই শিক্ষকদের বকেয়া বেতন ভাতা প্রদান
২. প্রকল্প অনুমোদনের সময় শিক্ষকদের স্থায়ী জনবল হিসেবে উল্লেখ করে স্কেল ভিত্তিক বেতন ভাতা প্রদান
৩. প্রাইমারি স্কুলের ন্যায় দারুল আরকাম শিক্ষকদেরকে পিটিআই ট্রেনিং এর ব্যবস্থা
৪. দ্রুত পর্যাপ্ত পরিমাণ শিক্ষক নিয়োগ
৫. প্রাইমারি স্কুলের ন্যায় দারুল আরকাম মাদ্রাসাসমূহে আসবাবপত্রসহ ভবন নির্মাণে বরাদ্দ
৬. প্রাইমারির ন্যায় পর্যায়ক্রমে দারুল আরকাম মাদ্রাসাকে রাজস্ব খাতে অন্তর্ভুক্তির নির্দেশনা প্রদান।

২০১৮ সালে দারুল আরকাম মাদ্রাসার কার্যক্রম শুরু হয়। ১০১০ জন কওমি ও ১০১০ জন আলিয়া মাদ্রাসা থেকে সনদপ্রাপ্ত আলেম পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে
নিয়োগ পান। শুরুতে তৃতীয় শ্রেণি পর্যন্ত পাঠদান হলেও ২০১৯ সালে মাদরাসাকে পঞ্চম শ্রেণীতে উন্নীত করা হয়। ২০২০ সালের ৩১ ডিসেম্বর প্রকল্পের মেয়াদ শেষ হয়।
তথাপিও ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশক্রমে প্রকল্পের কার্যক্রম চালু রাখে শিক্ষকরা। কিন্তু বিগত ৬ মাস ধরে এই প্রতিষ্ঠানের ২০২০ জন শিক্ষক কোন ধরণের বেতন ভাতা পায়নি। করোনার এই সংকটময় মুহুর্তে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে।

স্মারকলিপিতে আরো বলা হয়েছে- দারুল আরকামের শিক্ষকেরা সরকারের নির্দেশনা মতে যৌতুক, মাদক ও সন্ত্রাসের বিরুদ্ধে জনসচেতনতা মূলক কার্যক্রম চালাচ্ছেন। জীনের ঝুঁকি নিয়ে করোনাভাইরাসে মৃতদের দাফন-কাফনে অংশ নিচ্ছেন। সরকারি বার্তা সংস্থা এপি দেয়ার কাজও করছেন আলেম-ওলামারা।
দারুল আরকাম মাদ্রাসা প্রকল্প ছাড়া আলেম-ওলামাদের কর্মসংস্থানমূলক বিকল্প পেশা নেই বলেও প্রধানমন্ত্রীকে দেয়া স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে।

সংগঠনের কক্সবাজার জেলা শাখার সভাপতি মোঃ ফরিদুল আলম ও সাধারণ সম্পাদক মাওলানা মোঃ আব্দুল কাইয়ুমের নেতৃত্বে স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন -সহসভাপতি তাহের সায়েদ, মোঃ নুরুল আমিন, সহ-সাধারণ সম্পাদক মোঃ আবদুল হামিদ, সাংগঠনিক সম্পাদক তাসনিম হাসনাত, অর্থ সম্পাদক মোহাম্মদ ইউছুফ, দপ্তর সম্পাদক নুরুল আলম, শিক্ষা ও গবেষণা সম্পাদক মুশিউর রহমান, প্রচার সম্পাদক আজিজুল হক,
সদস্য মোঃ সালাহ উদ্দিন, মোঃ আব্দুল খালেক, আব্দুস শাকুর, মোঃ কলিম উল্লাহ, মোঃ আব্দুল কাদের, মোঃ জাহাঙ্গীর আলম কাদেরী, ওমর ফারুক, আব্দুল আজিজ, জিয়াউর রহমান, সাইফুল ইসলাম, হাফেজ মাহবুবুর রহমান, মোঃ শফিউল্লাহ, মোঃ মিছবাহ উদ্দিন চৌধুরী, আহমদ উল্লাহ, মোঃ নেজামুল হক, মোঃ আব্দুল মজিদ, মোঃ ইলিয়াছ, দেলোয়ার হোছাইন, খায়রুজ্জামান, হাফেজ মোহাম্মদ মহিউদ্দিন, মিনহাজ উদ্দিন ও মোঃ ইউনুছ।

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply