৯৭.৩% মানুষের সমর্থন পেয়ে সব রেকর্ড ছাড়ালেন শেখ হাসিনা ।

আওয়ামী লীগের শুদ্ধি অভিযানে শেখ হাসিনার জনপ্রিয়তা সর্বকালের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। জনপ্রিয়তায় তিনি একেবারে চূড়া স্পর্শ করেছেন। জরিপকারী সংস্থা ‘পাবলিক অপিনিয়ন পোল’ এর জরিপে দেখা যায় যে, গত ১৪ সেপ্টেম্বর থেকে গত সাতদিনে শেখ হাসিনার নেতৃত্বের প্রতি সমর্থন জানিয়েছেন ৯৭.৩ শতাংশ মানুষ। পাবলিক অপিনিয়ন পোল গত ১৪ সেপ্টেম্বর থেকে দ্বৈবচয়ন পদ্ধতিতে ১ হাজার ব্যক্তির ওপর এই জরিপ পরিচালনা করে। এর মধ্যে ৫৪২ ছিলেন পুরুষ এবং বাকিরা নারী।

জরিপের প্রথম প্রশ্ন ছিল যে শেখ হাসিনা কি দেশকে সঠিক পথে এগিয়ে নিয়ে যাচ্ছেন কিনা। এর উত্তরে ৯৭৩ জনই বলেছেন যে শেখ হাসিনা দেশ পরিচালনায় সঠিক নেতৃত্বই দিচ্ছেন। শুদ্ধ অভিযানকে কেন্দ্র করেই মূলত এই জরিপ পরিচালিত হয়েছিল। জরিপে একটি প্রশ্ন ছিল যে শুদ্ধি অভিযানকে সঠিক এবং প্রয়োজনীয় মনে করেন কিনা। এর উত্তরে ৮৬২ বলেছেন শুদ্ধি অভিযান অত্যন্ত প্রয়োজন ছিল এবং এটি সঠিক। এই শুদ্ধি অভিযানের সফলতার ব্যাপারে আপনি কতটুকু আশাবাদী, এমন প্রশ্নের উত্তরে ইতিবাচক মনোভাব জানিয়েছেন ৭৩৯ জন। তারা বলেছেন যে এই উদ্যোগ সফল হবে। এর ফলে দুর্নীতি কমবে কিনা এমন প্রশ্নেও ইতিবাচক মন্তব্য পাওয়া গেছে। জরিপে উত্তরদানকারী ১ হাজার জনের মধ্যে ৮০৯ জনই বলেছেন যে এই শুদ্ধি অভিযানের ফলে দুর্নীতি কমবে।

জরিপে আরেকটি প্রশ্ন ছিল, আপনি কি মনে করেন দেশের প্রধান সমস্যা কি? এর উত্তরে ৬৭ শতাংশ উত্তরদাতা, অর্থাৎ ৬৭০ জনই বলেছেন যে প্রধান সমস্যা হলো দুর্নীতি। তবে লক্ষণীয় যে এই জরিপে আওয়ামী লীগের জনপ্রিয়তা কমে গেছে।

২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচনের আগে আওয়ামী লীগের পক্ষে যেখানে ৫২ শতাংশ মানুষ সমর্থন জানিয়েছিল, সেখানে এখন ৪৮ শতাংশ মানুষ আওয়ামী লীগের প্রতি সমর্থন জানিয়েছেন।

উল্লেখ্য যে, পাবলিক অপিনিয়ন পোল গত ৩০ ডিসেম্বর নির্বাচনের আগে গত ডিসেম্বরের প্রথম সপ্তাহে আরেকটি জরিপ পরিচালনা করেছিল। সেই জরিপে শেখ হাসিনার প্রতি জনগণের সমর্থন ছিল ৭৩ শতাংশ।

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply