তোমার জন্য – নূরুদ্দীন খাঁ

হে অবিসংবাদিত প্রিয় নেতা আমার!
সহস্র সালাম আর শুভ কামনা তোমার তরে!তুমি মেয়র না হলে এই পৌর এলাকাতে আমাদের স্বাধীনভাবে চলা হতো না।তুমি মেয়র না হলে সবুজে ঘেরা মন ভুলানো এই মহেশখালীর প্রকৃতি এতো সতেজ হতো না।তুমি মেয়র না হলে আমাদের ছেলেরা খেলার জন্য মুক্তিযোদ্ধা স্টুডিশামের কথা ভাবতেই পেতো না।আহা!কি মনোমুগ্ধকর সে দৃশ্য, যখন তারা বিকেলে অবসর সময়ে মুক্ত মনে খেলে।এই তো কয়েক বছর আগেও বর্ষাকালে কাঁদা মাটি মাড়িয়ে বাড়ি ফিরতাম।আজ তোমারই অবদানে সেখানে শুধু ইট বিছানো নয়,হয়েছে একেক অনবদ্য পিচ ঢালা রাস্তা। এই পৌর এলাকার মানুষদের এক সময় কবে বিদ্যুৎ আসবে সে অপেক্ষায় বিষাদ প্রহর গুণতো।বহু ছাত্র ছাত্রী হারিকেন জ্বালিয়ে পড়তে বসে চোখের দৃষ্টি হারিয়েছিল।আজ তারা শুধু বিদ্যুৎ নয়।ঘরে বসে ওয়াই-ফাই চালায়।

হে দরিদ্রানুরাগী মিয়া সাহেব
তোমার জন্য আজ আমাদের ছেলে মেয়ে শিক্ষার্থীরা সরকার থেকে উপবৃত্তি পায়।এলাকার যে সব মুরব্বিরা অভাব আর কোন কাজ করতে না পারার বিষাদ যন্ত্রণায় এক’শ টাকার একটি নোটের আশায় মানুষের দরজায় দরজায় ঘুরতো,আজ তারা পাঁচ থেকে ছয় হাজার টাকা বয়স্ক ভাতা পায়।জেলে ভাইয়েরা জেলে ভাতা এবং স্বামী হারা নিঃস্ব মায়েরা বিধবা ভাতা ও পুঙ্গ প্রতিবন্ধী দুর্বল মানুষেরা প্রতিবন্ধী ভাতা পায়।

হে সরলা মনের নিপুন মানুষ!
এতো-এতো ভালো থাকা এবং উন্নতির মাঝেও তোমার জন্য এবং আমাদের জন্য কিছু খারাপ খবর আছে।আপনার চির শত্রু ও অতীতে আমাদের শোষণকারী এবং অগণিত অপরাধের আসামি নেতার দালালরা তোমার আশেপাশেও আছে।ওরা নৌকার নাম মুখে নিয়ে তোমার দলে ভিড়েছে।ওরা নিজেদের পকেট ভারি করার জন্য তোমার সমস্ত কার্যকলাপ রেকর্ড করে দালালি করে।এই সব হাইব্রিড সমর্থকদের জন্য তোমার চিন্তা বেড়ে যায়।তোমার কাছে ভালো সাঝতে বারবার ওরা তোমার কাছে এসে কান পেতে থাকে।আমার বিশ্বাস! তুমি তাদের খুব ভালো করে চিনো।কিন্তু তাদের মুখে কিছু বলো না।সত্যি আজ বলতে দ্বিধা নেই আমার।তোমার বুকের পাটা আছে মিয়া সাহেব। আসলে সহস্র মানুষের দোয়া ও ভালোবাসা যার জন্য বরাদ্দ থাকে,তাকে কে-বা আটকায়।তোমাকে আজ মন ভার করা কথা আর শোনাবো না।আমি শুধু আশা নয় বিশ্বাস রাখি ২০ তারিখে তুমিই জয়ের পড়বে।ইনশাল্লাহ।

আমার একটি কবিতার কয়েকটি চরণ তোমাকে শোনায় আজ
১-তোমায় পেয়ে ধন্য হলো,পুণ্য হলো মহেশখালীর মাটি,
বাবা মায়ের মিয়া থেকে মানুষ হলে শুদ্ধ খাঁটি।
তোমায় পেয়ে খুশি সবাই, খুশি এই পৌর এলাকার জনগণ,
নৌকা মার্কা ভোট দিয়ে তোমায় জয় করবে বলে করছে সবাই সবাই পণ।

লেখকঃ
নুরুদ্দিন খাঁ
কবি ও সাহিত্যিক

Share the post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply